ফেসবুকে বুস্ট করার আগে যে বিষয়গুলো আপনাকে অবশ্যই জানতে হবে।

ফেসবুকে বুস্ট করার আগে যে বিষয়গুলো আপনাকে অবশ্যই জানতে হবে।

বর্তমানে অনেকগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম থাকলেও ফেসবুক আমাদের কাছে খুব জনপ্রিয়!! বর্তমানে সবধরনের ব্যাবসার সিংহভাগ বিজ্ঞাপন দেওয়া হয় ফেসবুকে কারন খুব কম সময়ে একসাথে অনেক লোকের কাছে পৌছানো যায়।

প্রফেশনাল ভাবে ফেসবুক মার্কেটিং আপনার অনলাইন বিজনেসের সফলতার গল্পকার হতে পারে। ফেসবুকে বুস্টিং এ সফলতার ক্ষেত্রে অনেক কিছুই নির্ভর করে তবে প্রফেশনাল বুস্টিং বেশি ভূমিকা পালন করে।

এই আর্টিকেলে ফেসবুক বুস্ট নিয়ে আলোচনা করবো।

আলোচ্য বিষয়ঃ

  • ফেসবুক বুস্ট করার আগে কি কি জানতে হবে??
  • কীভাবে বুস্ট করবেন?
  • কার মাধ্যমে করবেন??
  • কোন প্রতিষ্ঠানের মাধ্যমে করাবেন নাকি নিজেই করবেন??
  • যদি কোন প্রতিষ্ঠানের মাধ্যমে করান তাহলে আপনার কী করনীয় আছে??
  • বুস্টিং খরচ কত হয়ে থাকে আসলে??
  • বর্তমানে অনেকেই কমদামে বুস্ট করিয়ে থাকে তাদের মাধ্যমে করাবেন নাকি?

ফেসবুক বুস্ট করার আগে কি কি জানতে হবে??

বাংলদেশে অনেকেই আছেন যারা প্রফেশনালভাবে ফেসবুক মার্কেটিং করে তবুও সেল বা লিড কম সংখ্যক আসে। এর প্রধান কারণ অনলাইন বিজনেসম্যান। অনেক সময় দেখা যায় কনটেন্ট ভাল মানের হয় না। কল টু অ্যাকশন এর ভুমিকা থাকে না বললেই চলে।

  • বুস্ট শুরু করার আগে খুব সুন্দর ও চোখে পড়ার মত একটি ইমেজ ডিজাইন করে নিন
  • মনে রাখবেন ইমেজে ২০% এর উপর যেন লেখা না থাকে।
  • যদি পেজ বুস্ট করেন তাহলে ডেসক্রিপশনে ৯০ ক্যারেক্টারের বেশী না লেখাই ভালো।
  • যদি কোন পোস্ট বুস্ট করেন তাহলে ডেসক্রিপশনে ইচ্ছামত লেখা দিতে পারবেন তবে ডেসক্রিপশন এমনভাবে দিবেন যাতে ভিজিটরের রিডমোর এ ক্লিক করে পড়তে না হয়।
  • প্রথমেই বুস্টের জন্য অল্প বাজেট দিয়ে শুরু করুন তারপর যদি ইম্প্রেশন ও রিচ ভালো আসে এবং আপনার সেল হয় তাহলে বাজেট বাড়িয়ে দিন।
  • আপনার টার্গেট এরিয়া ও টার্গেট কাস্টমার সিলেক্ট করে নিন আগেই।

এবার আসি কীভাবে বুস্ট করবেন??

  • বুস্ট করার জন্য আপনার অবশ্যই ফেসবুক একাউন্ট থাকতে হবে এবং পেজ বা গ্রুপ থাকতে হবে!! এবিষয়ে আপনি জানেন তাই আলোচনা করছি না।
  • তবে আপনার পেজটিকে অবশ্যেই ভালোভাবে সাজিয়ে নিবেন যেমনঃ পেজের এবাউট সেকশন, যোগাযোগ, বিজনেস টাইপ, ক্যাটাগরি সহ যাবতীয় বিষয়াদি সঠিকভাবে সাজিয়ে নিবেন, নিজে না পারলে অবশ্যিই একজন প্রফেশনাল ডিজিটাল মার্কেটারের সাহায্য নিন।
  • বুস্ট যদি আপনি নিজে করতে চান তাহলে অবশ্যই আপনার একটি ক্রেডিট কার্ড / মাস্টার কার্ড / ভেরিফাইড পেপ্যাল একাউন্ট থাকা লগবে!! এক্ষেত্রে মনে রাখবেন বাংলাদেশ থেকে পেপ্যাল এ্যালাউ করে না তাই ফেসবুকের অনেক চমকপ্রদ ভেরিফাইড পেপ্যাল একাউন্ট সেলের বিজ্ঞাপন দেখে একাউন্ট কেনা থেকে বিরত থাকুন।
  • আপনি নিজে বুস্ট করতে চাইলে ইবিএল একুয়া কার্ড দিয়ে করতে পারেন

কার মাধ্যমে করবেন??

আমাদের দেশের অনেকেই নিজে নিজে বুস্ট করতে চান!! এটা অবশ্যই ভালো যদি আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ভালো বুঝে থাকেন। আপনি যদি ফেসবুক মার্কেটিং স্ট্র‌্যাটিজি নিয়ে স্টাডি করে থাকেন তহলে অবশ্যই নিজের বুস্ট নিজে করবেন। আর যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে না জেনে থাকেন কিন্তু আপনার কার্ড বা বুস্ট করার প্রিপেইড ব্যালেন্স থাকে তাহলে একজন এক্সপার্টের সহযোগীতা নিন।

তবে অবশ্যই ফেসবুক প্রতারক চক্র থেকে সাবধান!!

ফেসবুক বুস্টিং প্রতারক কারা??

আপনি ফেসবুকে কিছু বিজ্ঞাপন দেখবেন যে তারা মাত্র ৮৫ টাকায় বুস্ট করে দিচ্ছে!! আবার আপনার ইমেজ ডিজাইন করে দিচ্ছে!! আরো কত কি দিচ্ছে?? একটু নিরপেক্ষভাবে চিন্তা করুন তারা কেন আপনাকে এত সুবিধা দিচ্ছে?? আপনি আবার আমাকে বলতে পারেন যে এটা তাদের ক্লাইন্ট ধরার স্ট্র‌্যাটেজি আপনি বলার কে?? আমার উদ্দেশ্য আপনাকে সতর্ক করা।

একটু ভাবুন!! কেউ যদি বাংলাদেশী কোন ব্যাংকের ক্রেডিট কার্ড বা মাস্টার কার্ড দিয়ে বুস্ট করে তাহলে তার ডলার কেনাই পড়ে সাধারণত ৮৪-৮৫ টাকা করে তার উপন তার আবার ব্যাংকে যাতায়াত খরচ আছে! তাহলে কীভাবে তারা ৮৫ টাকায় বুস্ট সার্ভিস দেয়??

যদি কেউ পেওনিয়ার মাস্টার কার্ড দিয়ে বুস্ট করে তাহলেও তার সেম খরচ হয় বরং বিভিন্ন সময়ে পেওনিয়ার ডলার রেট ৯০ টাকাও হয়ে থাকে তাহলে এরা আপনাকে কীভাবে ৮৫ টাকায় বুস্ট করে দেয়??

আগেই বলেছি বাংলাদেশ থেকে পেপ্যাল সাপোর্ট করে না!!

তাহলে এরা করেটা কি??

তাহলে আসুন ঘোমরটা জেনে নেই!! ফেসবুকে যখন কেউ এড একাউন্ট এক্টিভ করে কোন কার্ড দিয়ে ফেসবুক তখন তাকে ২৫ ডলার লোন দেয় বুস্ট করার জন্য! এরপর ২৫ ডলার পে করলে ৫০ ডলার লোন দেয় এভাবে ফেসবুক একটা সময়ে তাকে ৭৫০ ডলার লোন দেয়! এই প্রতারক চক্র সর্বশেষ ৭৫০ডলার আর ফেসবুককে পে করে না তাহলে তাদের লাভ কত? ৭৫০*৮৫=৬৩৭৫০ টাকা!! আর এদের কোন লস নাই কারন এরা এই ৭৫০ ডলার লোন পাওয়ার জন্য আপনার আমার কাছ থেকে ৮৫ টাকা করে নিয়ে ফেসবুকেকে আগের লোন দিয়ে দিছে! এখন আপনি বলতে পারেন সে প্রতারণা করলে করছে এতে আপনার ক্ষতি কি??

এই সব প্রতারকদের মাধ্যমে বুস্ট করালে আপনার কি কি ক্ষতি হতে পারে??

  • ফেসবুক আপনার পেজটি আনপাবলিশ করে দিতে পারে।
  • পরবর্তীতে আপনার নিজের একাউন্ট বা অন্য কারো একাউন্ট থেকে এই পেজে বুস্ট করাতে গেলে সেই একাউন্ট ফ্ল্যাগ বা ফেসবুক বুস্টিং সিস্টেম বন্ধ করে দিবে!
  • আপনার পেজের রিচ কমে যেতে পারে।
  • অন্য কেউ আপনার পেজের বুস্ট করতে গেলে তার একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে!

যদি কোন প্রতিষ্ঠানের মাধ্যমে করান তাহলে আপনার কী করনীয় আছে??

  • যদি আপনি কোন প্রতিষ্ঠানের মাধ্যমে বুস্ট করান তাহলে অবশ্যই তাদের বিশ্বস্ততার ব্যাপারে ক্লিয়ার হয়ে নিন।
  • তারা কি ঐ প্রতারক চক্রের কিনা সে বিষয়ে খোঁজ খবর নিয়ে নিন।
  • শুধুমাত্র কারো পেজের রিভিউ দেখেই তার সার্ভিস নিতে যাবেন না কারন এখনকার দিনে রিভিউ কিনা যায়!
  • তাদের কাছ থেকে সার্ভিস নিয়েছে এমন কারো কাছ থেকে খোঁজ খবর নিন।

 

বুস্টিং খরচ কত হয়ে থাকে??

প্রতারক চক্রের সদস্যরা সাধারনত ৬০-৮০ টাকা বা ৮৫ টাকায় বুস্ট করে থাকে আর প্রফেশনালরা ৯০ টকায় করে থাকে আবার যারা আরো বেশী এক্সপার্ট তারা ১০০ টাকার নিচে করে না।

  • আমি সাধারন্ত ৯৫-১০০ টাকায় বুস্ট করে থাকি। তবে আপনি চাইলেই আমি আপনার বুস্ট করবো না । আপনি বুস্ট সার্ভিস নিতে চাইলে প্রথমেই আপনার পেজটি আমাদের ফেসবুক পেজ facebook.com/mwtbd এই পেজে মেসেজ দিন তার পর আপনার পেজটি দেখে আমাদের টিম যাচাই বাছাই করে দেখবে যদি বুস্ট করার মত হয় তাহলে আপনার সাথে যোগাযোগ করবে।

 

বর্তমানে অনেকেই কমদামে বুস্ট করিয়ে থাকে তাদের মাধ্যমে করাবেন নাকি?

আমরা ক্লাইন্টদের এই বিষয়গুলো নজরদারীতে রাখি বলেই আজ আমরা সফল। তাই আজই সচেতন হোন, প্রফেশনালভাবে বুস্টিং করুন, ভাল ফলাফল পান।

শুধু বুস্ট করলেই যে ভাল ফলাফল পাওয়া যাবে তা না। জানতে হবে আরো কিছু গুরুত্তপূর্ণ মার্কেটিং কলা-কৌশল। মার্কেট যাচাই ( গবেষণা) খুবই জরুরি। কখন বুস্ট করবেন কখন করবেন না, কিভাবে অফালাইনে মার্কেটিং করতে হবে, টিমকে কিভাবে ব্যবহার করবেন, এই সব কিছু জেনে এগিয়ে গেল আপনার সফলতা আসবেই।

আপনি যদি আপনার কোম্পানীর প্রফেশনাল মার্কেটিং করাতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। যে কোন প্রোয়োজনে আমাদের থেকে নিতে পারেন বিভিন্ন পরামর্শ।

মাসিক ভিত্তিতে ফেসবুক মার্কেটিং(বুস্ট, প্রোমোট, অফলাইন মার্কেটিং, কনটেন্ট ইত্যাদি) করতে আমাদের সাথে পরামর্শ করতে পারেন।

আপনি চাইলে সরাসরি আমাদের অফিসে এসেও যোগাযোগ করতে পারেন।

Micro Web Technology Ltd

ফার্মভিউ সুপার মার্কেট (৬ষ্ঠ তলা, লিফটের বামে),
ফার্মগেট, ঢাকা ১২১৫
ফোনঃ 01831332732, 01911555084

Website: www.mwt.com.be email: webservice24.org@gmail.com Mobile: 01919055788

2 thoughts on “ফেসবুকে বুস্ট করার আগে যে বিষয়গুলো আপনাকে অবশ্যই জানতে হবে।

  1. মামুন - September 17, 2019 at 2:06 pm

    আপনার লিখুনি শক্তি অসাধারণ!

    Reply

Leave a Reply

9 − five =